অতিরিক্ত মোবাইল ব্যাবহারে বাড়ে উচ্চ রক্তচাপের ঝুঁকি!

মোবাইল ফোন বর্তমানে মানুষের জীবনে ওতোপ্রোতো ভাবে জড়িয়ে আছে। আর এই মোবাইল ফোন ছাড়া যেন একটা মুহূর্ত ও চলে না । সব মানুষ যোগাযোগের জন্য মোবাইল ফোন ব্যাবহার করে।

কেহ বেশি কেহ কম। এমন ও লোক আছে যারা ব্যাবসায়িক কিংবা চাকুরির খাতিরে সারাদিন  মোবাইল হাতে নিয়ে কানের কাছে রাখে। কিন্তু এই মোবাইল ফোন থেকে নির্গত হয় এক ধরনের রেডিও ফ্রিকোয়েন্সী যা মানব দেহের ক্ষতি করতে পারে।

এর ফলে মানুষের ক্যান্সার, চর্মরোগ, হার্ট অ্যাটাক, স্ট্রোক ইত্যাদির মতো মারাত্মক রোগ হওয়ার সম্ভাবনা থাকে । এছাড়া মোবাইল ফোন ব্যাবহারের ফলে বাড়ে উচ্চ রক্তচাপের ঝুঁকি।

মোবাইল ফোনের ব্যাবহারে মানব দেহে উচ্চ রক্তচাপের সম্ভাবনা কেমন আছে  তা নিয়ে সারা বিশ্বের বিভিন্ন সংস্থা গবেষণা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি ডেইলি মেইলের এক খবরে বলা হয়,চীনের গুয়ানঝাউয়ের মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দাবি করা হয়, 

যে সকল লোক এক সপ্তাহে সর্বনিম্ন ৩০ মিনিট মোবাইলে কথা বলে তাদের উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা ১২ শতাংশ। যারা সপ্তাহে ৪-৬ ঘন্টা মোবাইল ফোনে কথা বলে তাদের সম্ভাবনা ২৫ শতাংশ।আর যারা এর চেয়ে বেশি কথা বলে তাদের উচ্চ রক্তচাপের সম্ভাবনা কতটুকু তা বলা হয়নি। তবে তাদের অবস্থা কেমন হবে তা সহজে অনুমান করা যায়।

এই সংস্থার গবেষণায় আরও বলা হয়, প্রত্যেক মানুষের হার্টের সুস্থতা নির্ভর করে, তিনি কতক্ষণ মোবাইলে কথা বলেছেন তার উপর। যে লোক যত বেশি মোবাইলে কথা বলবে তার উচ্চ রক্তচাপের সম্ভাবনা তত বেশি হবে।