ইন্সটল করে চালু না করলেও মোবাইলের তথ্য চুরি করে যে দুইটি অ্যাপ, জেনে নিন।

মোবাইল ফোনে ইন্সটল করার পর অ্যাপ চালু না করলে ও ব্যাক্তিগত তথ্য চুরি করতে সক্ষম এমন দুইটি অ্যাপের সন্ধান পেয়েছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘প্রাডিও’। তাদের মতে, এই দুইটি অ্যাপ ইন্সটল করার পর চালু না করলেও মোবাইলে থাকা তথ্য চুরি করতে পারে।

অ্যান্ড্রয়েড অপাররেটিং সিস্টেমে চলা যে কোনো মোবাইল ফোনে ইন্সটল করে চালু না করলেও গোপনে মোবাইলের তথ্য চুরি করে যে দুইটি অ্যাপ তা গুগলের প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। এক ব্লগ বার্তায় প্লাডিও জানান, সেই দুইটি অ্যাপ হচ্ছে,  “ফাইল রিকভারি অ্যান্ড ডেটা রিকভারি ” ও ” “ফাইল ম্যানেজার “।

এই দুইটি অ্যাপ মোবাইলে ডাউনলোড করার পর বন্ধ করে রাখলে ও তা মোবাইল ফোন থেকে তথ্য সংগ্রহ করতে থাকে। আর এই তথ্যগুলো চীনে থাকা সার্ভারে পাঠিয়ে দেয়। গুগলের কঠোর নিরাপত্তা ব্যাবস্হা থাকা সত্তেও অনেক সময় কিছু বাজে অ্যাপ গুগলের নিরাপত্তা ব্যাবস্হাকে ফাঁকি দিয়ে প্লে স্টোরে জায়গা করে নেয়।

তাদের মধ্যে এই দুইটি অ্যাপ গুগলের নিরাপত্তা ব্যাবস্হাকে ফাঁকি দিয়ে প্লে স্টোরে জায়গা করে নেওয়ার পর প্রায় পনেরো লক্ষ বার ডাউন লোড করা হয়েছে। এই অ্যাপ দুটি ব্যাবহার করা হয় মূলত ফাইল ব্যাবস্হাপনা কাজে এবং মোবাইল ফোন থেকে মুছে ফেলা তথ্য পূনরায় উদ্ধারের কাজে।

প্রতিষ্ঠানটির তথ্য মতে, এই দুইটি অ্যাপের কোড পর্যালোচনা করে দেখা গেছে, অ্যাপ দুটি ইন্টল করার পর বন্ধ রাখলে ও ব্যাবহারকারীর অজান্তে চালু হয়ে যায়। অ্যাপ দুটি চালু হওয়ার পর মোবাইলে থাকা ছবি, তথ্য, অডিও, ভিডিও, ফোনের মডেল, ফোনের নম্বর, নেটওয়ার্ক অপারেটরের আইপি ঠিকানা, ব্যাক্তিগত ফাইলসহ বিভিন্ন তথ্য নিয়মিত সংগ্রহ করে এবং তা নির্ধারিত সার্ভারে পাঠিয়ে দেয়।

এরফলে সাইবার অপরাধীরা দূর থেকে তথ্য গুলো দেখতে পায় এবং মোবাইল ফোনের তথ্যগুলো হ্যাকাররা চুরি করে নেওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এতে বিশ্বের সর্বত্র অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মোবাইল ফোন ব্যাবহারকারীরা নিরাপত্তা হীনতায় রয়েছে।

আধুনিক যুগে প্রায় প্রত্যেক পরিবারে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন আছে ও প্রত্যেক পরিবারের বিভিন্ন তথ্য মোবাইলে সংরক্ষণ করা থাকে। “প্রাডিও” প্রতিষ্ঠানের নিরাপত্তা কর্মীরা জানান, গুগলকে অ্যাপ দুইটির ব্যাপারে সাবধান করা হলেও অ্যাপ দুটি এখনও গুগলের প্লে স্টোরে পাওয়া যাচ্ছে।

এই জন্য ব্যাবহারকারীরা তাদের মোবাইল ফোনে চালু থাকা অ্যাপ দুটি দ্রুত মুছে ফেলার জন্য ও গুগলের প্লে স্টোর থেকে না নামানোর পরামর্শ দিয়েছেন প্রাডিও এর নিরাপত্তা বিশেষজ্ঞরা। মোবাইল ফোনে ব্যাবহারের জন্য গুগল প্লে স্টোরে অনেক অ্যাপ দেওয়া থাকে। এইসব অ্যাপ ব্যাবহার নিরাপদ। 

এরপরে ও কিছু খারাপ অ্যাপ গুগলের কঠোর নিরাপত্তা ব্যাবস্হা ফাঁকি দিয়ে গুগল প্লে স্টোরে জায়গা করে নেয়। তাই নতুন কোনো অজানা অ্যাপস ইন্সটল করার পূর্বে এই অ্যাপসগুলোর নির্মাতাদের সম্পর্কে জেনে নিতে হবে। এই অ্যাপসগুলো মোবাইলের কোন অংশ গুলো ব্যাবহারের অনুমতি চায় তাও জানতে হবে। এইজন্য প্রয়োজন হলে অনলাইনে খোঁজ খবর নিতে হবে বলে ও পরামর্শ দিয়েছেন “প্রাডিও “

আরও পড়ুন:

গুগল ড্রাইভের স্টোরেজ খালি করার নিয়ম

অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য সেরা ৫টি ক্লিনার অ্যাপস

বৃষ্টির পানিতে ফোন ভিজে গেলে করনীয় 

মোবাইলে ডিজিটাল স্বাক্ষর করবেন কিভাবে জেনে নিন