ঘুমানোর সময় মোবাইল চার্জে না রাখার পরামর্শ অ্যাপলের

রাত্রে মোবাইল ফোন চার্জে রেখে, না ঘুমানোর জন্য সতর্ক করে দিয়েছে “অ্যাপল”। ” অ্যাপল প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, যতক্ষণ মোবাইল চার্জে থাকবে ততক্ষণ সজাগ থাকতে হবে। ঘুমাতে যাওয়ার সময় মোবাইল ফোন চার্জ থেকে খুলে রাখতে হবে।

স্মার্টফোন ব্যাবহারকারীগন সারাদিন মোবাইল নিয়ে ব্যাস্ত থাকে। এরফলে স্মার্টফোনে চার্জ থাকা প্রয়োজন। অনেকে দিনে কয়েকবার ফোনে চার্জ দেওয়ার পর ও দেখা যায় রাত্রে ঘুমানোর আগে চার্জ শেষ হয়ে যায়।

তাই ঘুমানোর সময় মোবাইল ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে পড়েন অনেকে। এমনকি অনেকের কাছে এই ব্যাপারটি নিত্যসঙ্গী হয়ে গেছে। এতে যে কোনো সময় ঘটে যেতে পারে যে কোনো বড় দুর্ঘটনা। তাই ঘুমানোর সময় মোবাইল চার্জে না রাখার পরামর্শ “অ্যাপলের”।

অ্যাপল তাদের মোবাইল ফোন ব্যাবহারকারীদের সতর্ক করে দেন যে, রাত্রে ঘুমানোর সময় ফোন চার্জে না রেখে খুলে রাখা নিরাপদ। তাদের সতর্ক বার্তায় বলা হয়, ব্যাবহারকারী কেহ যেন সারা রাত ফোন চার্জে দিয়ে না রাখেন। এমনকি তারা আর ও বলেন ঘুমানোর সময় ফোন চার্জে দিয়ে মাথার কাছে রাখবেন না। এতে আগুন লাগার সম্ভাবনা থাকে।

প্রযুক্তি বিশ্লেষকগন, অ্যাপলের এই সতর্ক বার্তাকে পরামর্শ হিসেবে দেখছেন। আর তার পিছনে অনেক কারণ আছে বলে ও ব্যাখ্যা দিয়েছেন। অনেক মোবাইল ব্যাবহারকারী আছে, যারা ফোন চার্জে দিয়ে বালিশের কাছে বা নিচে রাখে। এতে ফোন অতিরিক্ত গরম হতে পারে। অতিরিক্ত গরমের ফলে মোবাইলের যন্ত্রাংশ নষ্ট হতে পারে কিংবা আগুন ও ধরে যেতে পারে।

আবুধাবির পুলিশ ফোন চার্জের ব্যাপারে সতর্কতা জারি করেছেন, তারা বলেছেন সারা রাত ফোন চার্জে দিয়ে রাখলে আগুনের সুত্রপাত হতে পারে। তাই ফোন চার্জে দিয়ে ঘুমাবেন না।

“অ্যাপল” বলছে, শুধু ফোন নয়, মোবাইল পাওয়ার অ্যাডাপ্টার  কিংবা ওয়্যারলেস চার্জারে রেখে ও ঘুমাবেন না। তাছাড়া ফোনটি  যখন পাওয়ার সোর্সের সঙ্গে সংযুক্ত থাকবে, তখন সেটিকে মাথার কাছে, কম্বলের নিচে, বালিশের নীচে রাখবেন না। আবার অনেকে মোবাইল চার্জে দিয়ে ব্যাবহার করে, সেটি ও করবেন না।

কিন্তু বর্তমানে স্মার্টফোন বা যে কোনো ফোন ও চার্জার গুলো এমনভাবে তৈরি, যাতে অতিরিক্ত চার্জ দিলে ব্যাটারি ফুলে না যায়, ব্যাটারি নষ্ট না হয়। আবার বেশি তাপের কারণে আগুনের সুত্রপাত না হয়।

এছাড়া মোবাইল ফোন চার্জ হয়ে গেলে অটোমেটিক চার্জার বন্ধ হয়ে যায়।  তারপর ও সঠিক ও ভালো চার্জার ব্যাবহার না করলে আগুনের সুত্রপাত হওয়ার সম্ভাবনা থাকে।

সবশেষে বলা যায়, স্মার্টফোন বা যে কোনো ফোন চার্জে দিয়ে , মাথার কাছে রেখে ঘুমানো একটি খারাপ অভ্যাস। ঘুমানোর সময় ফোন চার্জে না দেওয়াই ভালো ও নিরাপদ। এরফলে হয়তো বড় একটি দূর্ঘটনাটা এড়ানো সম্ভব।

আরও পড়ুন :

ভবিষ্যতে স্মার্টফোনের ব্যাটারি পরিবর্তন করা যাবে 

পুরুষের তুলনায় স্মার্টফোন ব্যাবহারে নারীরা এগিয়ে 

এন্ড্রয়েড মোবাইল ফোনের জন্য কয়েকটি ফ্রি অ্যাপস

মোবাইলের ওয়াইফাই স্পিড বাড়াবেন কিভাবে জেনে নিন 

মোবাইলের ব্যাটারি ভালো রাখার কয়েকটি উপায়