নগদে পিন রিসেট করুন আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে।

আপনি যদি নগদ একাউন্টের PIN কোডটি ভুলে যেয়ে থাকেন তাহলে পুনরায় কিভাবে নতুন পিন সেট করবেন সেটিই নিয়েই আমাদের আজকের কন্টেন্ট।

আমাদের মধ্যে অনেকেই আছে যারা একাউন্ট খোলার পর তার পাসওয়ার্ড, নাম্বার বা pin কোড ভুলে যায়। এমনটা হয় সাধারণত যখন আপনি একের অধিক একাউন্ট খুলে থাকেন। অবশ্য আমার ক্ষেত্রেও এমনটি হয় যে আমি যদি ফেসবুক আইডির পাসওয়ার্ড মনে রাখি তাহলে জিমেল পাসওয়ার্ড ভুলে যাই।  এটা একটা নরমাল বিষয়।

যাইহোক, আজকের কন্টেন্ট থেকে আমরা শিখবো কিভাবে নগদে ভুলে যাওয়া পিন রিসেট করা যায়।

নগদে PIN রিসেট করার নিয়ম

1. প্রথমে আপনি আপনার মোবাইল ফোনের ডায়াল ফ্যাডে চলে যাবেন এবং সেখানে গিয়ে ডায়াল করবেন *167#

2. *167# লিখে ডায়াল করার পর আপনার সামনে ঠিক নিচের মতো একটি পেজ আসবে। এখান থেকে 8 নাম্বারে PIN রিসেট নামে যে অপশনটি আছে সেটি ডায়াল করবেন। অর্থাৎ 8 লিখে Send অপশনে ক্লিক করে দিবেন।

পিন রিসেট করার নিয়ম

3. 8 লিখে ডায়াল করার পর আপনার কাছে ২ টি অপশন আসবে পিন রিসেট এর জন্য আপনাকে forgot pin অপশনটি ডায়াল করতে হবে। অর্থাৎ 1 লিখে ডায়াল করুন।

পিন রিসেট

4. Forgot Pin অপশনে ক্লিক করার পর একটি পেজ আসবে যেখানে আপনার NId card এর নাম্বার দিতে হবে।  অর্থাৎ যে NID কার্ড দিয়ে আপনি নগদ একাউন্ট খুলে ছিলেন সেই NID কার্ডের নাম্বার দিতে হবে।

5. NID কার্ডের নাম্বার লিখে send করার পর নিচের মতো একটি পেজ আসবে।  যেখানে আপনার NID কার্ডর জন্মসালটি লিখে দিতে হবে।  NID কার্ডে থাকা জন্মসালটি লিখে Send অপশনে ক্লিক করুন।

নগদে পিন রিসেট এর জন্য জন্ম সাল লিখতে হবে এখানে

6. Send অপশনে ক্লিক করার পর একটি পেজ আসবে যেখানে বলা হবে আপনি লাস্ট ৯০ দিনে মোবাইলে কোনো ধরনের রিচার্জ করেছেন কিনা।  যদি করে থাকেন তাহলে yes অপশনটি ডায়াল করবেন আর যদি না করেন তাহলে No অপশনটি ডায়াল করবেন।

7. ধরুন আপনি  Yes অপশনেই ডায়াল করলেন। yes অপশনে ডায়াল করার পর নিচের মতো একটি পেজ আসবে। যদি আপনি মোবাইল রিচার্জ করে থাকেন তাহলে mobile রিচার্জ অপশনে ডায়াল করুন। অর্থাৎ আপনি যেটা করেছেন সেই হিস্টোরিটা এখানে লিখে দিবেন।

মোবাইল রিচার্জ

8.মোবাইল রিচার্জে ডায়াল করার পর আপনি ৯০ দিনে কতটাকা রিচার্জ করেছেন সেটি লিখে ডায়াল করতে হবে পরবর্তী পেজে।

টাকার পরিমান

9. তারপর আপনার ফোনে একটি SMS পাঠানো হবে।  ঠিক নিচের মতো।

পিন রিসেট এর জন্য প্রাপ্ত SMS

10. এখানে আবারও *167# লিখে ডায়াল করতে বলা হয়েছে।  তাই আপনাকে ডায়াল ফ্যাডে গিয়ে এটি ডায়াল করতে হবে।

*167# লিখে ডায়াল করার পর আপনাকে পুনরায় একটি নতুন পিন দিতে হবে PIN রিসেট এর জন্য। নতুন পিনটি দেওয়ার পর Send অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর কনফার্ম এর জন্য আপনাকে নতুন পিনটি পুনরায় লিখতে বলা হবে। তাই কনফার্ম এর জন্য পিনটি আবার লিখুন।

মনে রাখবেন এই কনফার্ম করা PIN টি হলো আপনার নগদ একাউন্টের পিন। তাই যদি মনে করেন আপনি যেকোনো মূহুর্তে তা ভুলে যাবেন তাহলে একটি ডায়েরিতে লিখে সংরক্ষণ করে রাখতে পারেন। এবার আপনি চাইলে আপনার নগদ একাউন্টে গিয়ে চেক করতে পারেন।

 

শেষকথা, 

আশা করি আপনাদের পোস্টটি ভালো লেগেছে।  পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করার অনুরোধ রইলো। আর আপনি মোবাইল সম্পর্কে অর্থাৎ মোবাইল দিয়ে সম্পান্ন করা যায় এমন কোনো নতুন বিষয়ে জানতে আগ্রহী হলে অবশ্যই আমাদেরকে কমেন্টে জানিয়ে দিবেন।  আমরা সেই অনুযায়ী কন্টেন্ট লেখার চেষ্টা করবো।

ধন্যবাদ সবাইকে এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য।  সবাই ভালো থাকবেন।