বর্তমান সময়ে পৃথিবী কাঁপানো কিছু জনপ্রিয় মোবাইল গেম

অবসর সময় মানেই ভিডিও দেখা বা গেম খেলে সময় পার করা। হাতে কোনো কাজ না থাকলে বা আমরা যখনই ফ্রী থাকি আমরা আমাদের মোবাইল হাতে নিয়ে নানা ধরনের গেম খেলে থাকি।

বর্তমানে স্মার্টফোনের সাথে পাল্লা দিয়ে গেম গুলো আরও নতুন ও উন্নত মানের হচ্ছে। এই গেম গুলো জেনো প্রতিনিয়ত আমাদের আকর্ষিত করছে। তাইতো দিনের বেশির ভাগ সময় যখনই আমরা অবসর পাই তখনই আমরা গেম খেলতে শুরু করি।

এমন অনেক গেম আছে যেগুলো অনেক জনপ্রিয় ও প্রচলিত। আজকে আমরা এই সময়ের কিছু জনপ্রিয় গেমের নাম ও বিবরন জানব।

1. PUBG

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ও ব্যাপক পরিচিত একটি গেম হলো PUBG.

এটি বিনামূল্যে টিকে থাকার একটি শুটিং গেম। এই গেমটি যুবকরাই বেশি খেলে থাকে। এই গেমটিতে মূলত একজন গেমারকে আরও ৯৯ জন সহ একটি একাকি দ্বীপে ছেড়ে দেওয়া হবে।

সেখানে আপনাকে বেচে থাকার মতো কোনো জিনিসপত্রই দেওয়া হবে না।

সেখানে বেঁচে থাকার জন্য যা যা দরকার তার সবই আপনাকেই করতে হবে। এই গেমটি যুবক-যুবতীদের কাছে অধিক প্রিয় বলেই এটি জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। এটি মূলত একটি স্মার্টফোন গেম।

2. পোকেমন গো

পোকেমন গো মূলত একটি ভার্চুয়াল প্রানী। ছোটবেলা থেকেই জনপ্রিয় কার্টুন চরিত্র হিসেবে এই পোকেমন গো দেখে আসছি। আর এই গেমটিও পোকেমন এর মতো করেই ডিজাইন করা হয়েছে।

এই গেমে গেমারকে বিভিন্ন জায়গায় ঘুরে পোকেমনকে খুঁজে বেড়াতে হয়। এই পোকেমন গো গেমটি অন্যান্য গেমের মতোই জনপ্রিয়তার শীর্ষে রয়েছে।

আপনি জানলে অবাক হবেন যে, এই পোকেমন গো গেমটি সর্বপ্রথম ২০১৬ সালে বাজারে আসে। কিন্তুু আশ্চর্যের বিষয় হলো এটি বাজারে আসার মাত্র ১৩ ঘন্টার মধ্যেই জনপ্রিয় হয়ে যায়। আর এখনো এটি নিজের স্থান দখল করে রেখেছে। গেমটি এখনো সেরা গেম গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় সেরা একটি গেম।

3. পোর্টনাইট

পোর্টনাইট একটি দলগত খেলা। এই খেলাটি আপনি দলবদ্ধ ভাবে খেলতে পারবেন। আর এই দলের মধ্যে আপনাকে শেষ পর্যন্ত টিকে থাকতে হবে।

পোর্টনাইট এই বছরের আলোচিত অন্যতম একটি গেম। এই গেমে প্রথমত আপনাকে দলবদ্ধ ভাবে একটি দ্বীপে নিয়ে যাওয়া হবে। এরপর সেখান থেকে উড়ন্ত বাসে করে মূল দ্বীপে নিয়ে যাওয়া হবে।

দ্বীপে যাওয়ার পর সেখানে থাকা বাড়ি-ঘর, বন-জঙ্গল থেকে আপনাকে অস্ত্র খুঁজে নিতে হবে। এবং একজনের পর একজনকে শেষ করে নিজেকে টিকিয়ে রাখতে হবে।

4. ক্রাশ ল্যান্ড

এই গেমটি ২০১৬ সালে মুক্তি পেয়েছিলো। আর এই গেমটি এখনো অন্যান্য গেম গুলোর মতোই জনপ্রিয়তার শীর্ষে রয়েছে।

এতে পারস্পরিক ট্যাকার রয়েছে। আর এই ট্যাকারটি এলিয়েনদের গ্রহে নিরবচ্ছিন্ন ভাবে ক্রাশ করে। একজন ট্যাকার হিসেবে আপনার কাজ হচ্ছে সেখানে কি হচ্ছে তা খুঁজে বের করা।

এছাড়াও সেখানে আপনাকে নিজের একটা ভিত্তি তৈরি করতে হবে। বিভিন্ন আইটেম ও নমুনা সংগ্রহ করতে হয়, এবং দুর্বৃত্তদের হাত থেকেও পৃথিবীটাকে রক্ষা করতে হবে।

5. গেরিনা ফ্রী ফায়ার

বর্তমান সময়ে জনপ্রিয়তার শীর্ষে থাকা একটি গেম। ২০১৯ সালে এই গেমটি জনপ্রিয়তা লাভ করেছিলো। আর বর্তমানে ২০২৩ সালেও এটি নিজের স্থান আয়ত্ত করে রেখেছে।

এটি এমন একটি গেম যেটি সর্বাধিক ডাউনলোড হওয়ার খ্যাতি অর্জন করেছে। জনপ্রিয়তার কারণে, গেমটি ২০১৯ সালে গুগল প্লে-স্টোর দ্বারা জনপ্রিয় ভোট গেম হিসেবে পুরস্কারও পেয়েছিলো।

গেমটিতে অন্যান্য খেলোয়াড়কে হত্যা করার জন্য অস্ত্র এবং সরঞ্জামের সন্ধানে একটি দ্বীপে প্যারাসুট থেকে পড়ে আসা ৫০ জন ও তার অধিক খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করে।

খেলোয়াড়রা ঔ দ্বীপে তাদের জীবন রক্ষা করার জন্য অস্ত্র এবং সরবরাহ নিতে মুক্ত। খেলোয়াড়দেরকে খেলায় যোগ দিতে হলে একটি বিমানে প্রবেশ করতে হয়। বিমানটি দ্বিপের উপর দিয়ে যাওয়ার সময় খেলোয়াড়রা ইচ্ছে মতো যেখানে খুশি ঝাপ দিয়ে শত্রুদের কাছ থেকে দূরে নিরাপদ স্থানে অবস্থান করতে পারবে।

দ্বীপে পৌছানোর পর খেলোয়াড়দেরকে অবশ্যই অস্ত্র এবং ইউটিলিটি আইটেম, চিকিৎসা সরঞ্জাম, গ্রেনেড, আঠার দেয়াল ইত্যাদি খুঁজে নিতে হবে। এই গুলো পুরো দ্বিপেই থাকবে। শুধু আপনাকে তা খুঁজে নিতে হবে।

খেলোয়াড়দের চুড়ান্ত লক্ষ্য ৫০ বা তার অধিক জনের মধ্যে দ্বীপে বেচে থাকা।

আর এর জন্য আপনাকে প্রতিপক্ষের সাথে যুদ্ধ করে তাকে অপসারণ করতে হবে।

বিশ্বের সেরা ও জনপ্রিয়  আরও ৬ টি স্মার্টফোন গেম

  1. মাইনক্র্যাফট
  2. ইভোল্যান্ড
  3. হোল ডাউন
  4. অ্যাল্টোস অ্যাডভেন্সার
  5. হেলিক্স জ্যাম্প
  6. ব্যাডল্যান্ড ব্রাউল