বৃষ্টির পানিতে ফোন ভিজে গেলে করনীয়!

বাংলাদেশ ষড়ঋতুর দেশ। প্রতি বছর বৈশাখ মাস থেকে শুরু করে কার্তিক মাস পর্যন্ত বাংলাদেশের আনাচে-কানাচে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে।

কিন্তুু বৃষ্টি পাতের কারনেও বন্ধ হয়ে যায় নি মানুষের দৈনন্দিনের কার্যক্রম। জীবিকা নির্বাহের জন্য প্রতিদিনই মানুষ তার কাজের উদ্দেশ্য বাহিরে বেড়িয়ে পড়ে।

এতে করে অনেককেই বৃষ্টিতে ভিজতে হয়। ফলে সাথে থাকা মোবাইল যে কোনো সময় বৃষ্টির পানিতে ফোন ভিজে যেতে পারে। তাই যাদের পানিরোধী ফোন নেই তাদের জন্য এই বৃষ্টি ভীতিকর।

তবে আমরা যদি কিছু কৌশল অবলম্বন করি তাহলে আমরা আমাদের বৃষ্টির পানিতে ভেজা ফোনকে ক্ষতির হাত থেকে বাঁচাতে পারবো।

আরও পড়ুনঃ

মোবাইলে ডিসপ্লে সমস্যার কারণ ও সমাধান জেনে নিন

মোবাইলে ডিজিটাল স্বাক্ষর করবেন কিভাবে জেনে নিন

মোবাইল ফোন হঠাৎ বন্ধ হয়ে যায় কেন জেনে নিন

চলুন জেনে নেই, বৃষ্টির পানিতে ফোন ভিজে গেলে করনীয় গুলো কি কি?

1. মোবাইল ফোন বন্ধ করে দিতে হবে

মোবাইল পানিতে ভেজার সাথে সাথে মোবাইল বন্ধ করে ফেলতে হবে। সেই সাথে মোবাইলের ব্যাটারি, সিম কার্ড, এসডি কার্ড, এক্সটারনাল কার্ড ইত্যাদি খুলে ফোলতে হবে।

এতে করে মোবাইলের যন্ত্রাংশ গুলো ভালো থাকবে। এবং কোনো ধরনের ক্ষতি সাধন হবে না

2. ১০০ ওয়ার্ট বাল্ব এর নিচে রেখে দিতে হবে

মোবাইল পানিতে ভিজে যাওয়ার পর এর ব্যাটারিসহ যাবতীয় জিনিসপত্র খুলে একে ১০০ ওয়ার্ট বাল্ব এর নিচে রাখতে হবে। এতে করে বাল্বের গরমে মোবাইল শুকিয়ে যাবে।

কারন আমরস সবাই জানি ১০০ ওয়ার্ট বাল্ব ব্যবহারে ঘর অনেক উত্তপ্ত থাকে। এই ধরনের বাল্বের তাপমাত্রা সাধারণত একটু বেশি হয়। তাই মোবাইল শুকানোর ক্ষেত্রে আপনি চাইলে ১০০ ওয়ার্ট বাল্ব ব্যবহার করতে পারেন।

3. ভিজে অবস্থায় মোবাইল চার্জে দিবেন না

ভেজা অবস্থায় মোবাইল কখনোই চার্জ করা যাবে না। ভেজা অবস্থায় মোবাইল চার্জে দিলে এর লজিক বোর্ডে শর্টসার্কিট হয়ে বড় ধরনের ক্ষতি হতে পারে।

আমাদের মধ্যে যারা বিজ্ঞানের ছাত্র ছাত্রী তারা এই শর্টসার্কিট সম্পর্কে ভালো করেই জানে।  তাই মোবাইল চার্জে দেওয়ার আগে মোবাইলকে ভালো ভাবে শুকাতে হবে।

4. ভ্যাকুম ক্লিনার ব্যবহার করুন

আপনার বাসায় যদি ভ্যাকুম ক্লিনার থাকে তাহলে সেটি মোবাইল শুকানোর ক্ষেত্রে ব্যবহার করুন। এটি আপনার মোবাইলে থাকা সামান্য পানিকেও শোষণ করে ফেলবে। এতে করে ফোন দ্রুত শুকিয়ে যাবে।

5. চালের ভিতরে মোবাইল রেখে দিন

মোবাইল শুকানোর অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপায় হলো এটি। চালের ভিতরে মোবাইল রাখলে ১/২ দিনের মধ্যে পুরো মোবাইল শুকিয়ে যাবে। এতে কোনো ধরনের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে না।

6. হেয়ার ড্রায়ার বা ওভেন ব্যবহার না করা

আমাদের মধ্যে অনেকেই আছে যারা মোবাইল শুকনোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। হেয়ার ড্রায়ার ব্যবহার করলে মোবাইলের এক অংশ থেকে অন্য অংশে পানি ডুকে যায়।

এছাড়াও এটি অতিরিক্ত গরম হলে মোবাইলের নানাবিধ ক্ষতি হতে পারে। তাই ভেজা মোবাইল শুকানোর ক্ষেত্রে হেয়ার ড্রায়ার বা ওভেন ব্যবহার করা উচিৎ নয়।

7. রোদে শুকানো উচিৎ না

দ্রুত মোবাইল শুকানোর ক্ষেত্রে রোদই সবচেয়ে ভালো পন্থা। তবে গবেষণায় বলা হয়েছে, রোদে মোবাইল শুকালে উপকারের চেয়ে ক্ষতিটাই বেশি হয়। তাই রোদে মোবাইল শুকানো উচিৎ না।

৮. ফোন নিয়ে ঝাঁকাঝাঁকি করবেন না

মোবাইল ফোন পানিতে পড়ে গেলে অনেকে এতোটাই ভয় পায় যে, মোবাইল ফোন পানি থেকে তুলেই জোরে জোরে ঝাঁকুনি দিতে থাকে। এতে ফোনের পানিতো বের হয়ই না বরং পানি আরও মোবাইলের গভীরে যেতে থাকে।

এছাড়াও অতিরিক্ত জোরে মোবাইল ঝাঁকুনি দিলে মোবাইল থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ জিনিস খুলে যেতে পারে কিংবা দূর্ঘটনাবশত মোবাইলটি হাত থেকে পিছলে গিয়ে ভেঙে যেতে পারে। তাই মোবাইল পানিতে পড়ে গেলে উত্তেজিত হয়ে ঝাঁকুনি দিয়ে পানি বের করার চেষ্টা করবেন না।

9. সিলিকা জেল ব্যবহার করুন

বিভিন্ন ঔষধের কৌটায় এই সিলিকা জেলগুলো থাকে। এগুলো সাধারনত ঔষধের আদ্রতা ও গুনগত মান ভালো রাখে। যেগুলো ঔষধ খাওয়ার পর আমরা ফেলে দেই। ফেলে না দিয়ে সেগুলো জমিয়ে রাখলে নানা বিপদের সময় কাজে লাগতে পারে।

সিলিকা জেল একপ্রকার ড্রায়িং এজেন্ট এবং এটি অতি দ্রুত আদ্রতা শুষে নেয়। তাই এই সিলিকা জেল গুলো মোবাইলের ভিতরে দিয়ে মোবাইলটিকে একটি তোয়ালে বা টিস্যুর উপরে রেখে দিবেন।
এতে করে মোবাইলের গভীরে থাকা পানি শুকিয়ে যাবে।

10. সার্ভিস সেন্টারের দিকে দৌড় দিন

আপনি যদি একজন সহজ-সরল আর আমার মতোই নির্গুণা হন, যদি আপনি এগুলোর কিছুই করতে না পারেন তাহলে শুধু মোবাইলের সুইচ অপ করে নিকটস্থ মোবাইল মেকানিক এর দোকানে নিয়ে যান।

যদি আপনি ভাগ্যবান হন তাহলে আপনার ফোনটি আগের মতোই ভালো হয়ে যাবে। কিন্তুু যদি দূর্ভাগা হন তাহলে এই যাত্রায় ফোন শেষ।

শেষ কথা, 

আশা করি পোস্টটি ভালো লেগেছে।  আপনি যদি এই পোস্টটি মন দিয়ে পড়ে থাকেন তাহলে আশা করবো আপনিও আপনার মোবাইল ফোনের ক্ষেত্রে এই নিয়মগুলো মেনে চলবেন।

বৃষ্টির পানিতে মোবাইল ভিজে গেলে শুকানোর উপায়।

ধন্যবাদ!