মোবাইলের ওয়াইফাই স্পিড বাড়াবেন কিভাবে জেনে নিন

প্রযুক্তির এই দিনে ঘরে ঘরে ওয়াইফাই। ওয়াইফাইয়ে আনলিমিটেড ডাটা পাওয়ায় এখন প্রতি ঘরে ঘরে ওয়াইফাই সংযোগ নিচ্ছে সবাই। কিন্তু অনেক সময় দেখা যায় মোবাইলে ওয়াইফাই স্পিড থাকে না।
মোবাইলে ওয়াইফাই স্পিড বাড়াবেন কিভাবে তা জানা দরকার। এই ওয়াইফাই কাজ করে রাউটার দও মডেমের মাধ্যমে। কিন্তু রাউটার ও মডেম কি তা অনেকে জানে না। চলুন জেনে নেই,

রাউটার কি?

রাউটার হলো এক ধরনের ইলেকট্রনিক ডিভাইস যা একটি নেটওয়ার্কের সকল ডিভাইসকে সংযোগ করে এবং ডিভাইসগুলোর মধ্যে ডিভাইস থেকে ডিভাইসে অথবা ইন্টারনেট থেকে ডেটা প্যাকেট স্থানান্তর করে। রাউটার ডিভাইসগুলোতে ডেটা প্যাকেট প্রদান করার জন্য নেটওয়ার্কের ডিভাইসগুলোক একটি লোকাল আইপি ঠিকানা এসাইন করে

এবং সেই ঠিকানায় ডেটা প্যাকেট প্রদান করে। এর ফলে ডেটা কখনো ভূল ডিভাইসে না গিয়ে নির্ধারিত ডিভাইসে যায়। তাছাড়া রাউটার প্রতি ডেটা আলাদা করে এত দ্রুত প্রদান করে যে প্রতিটি মাল্টিপল ডিভাইস একই সময়ে ডেটা আদান প্রদান করতে পারে।

মডেম কি?

মডেম হলো এমন একটি যন্ত্র যা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে টেলিফোন নেটওয়ার্কের মাধ্যমে তথ্য পৌঁছে দেয়। অর্থাৎ মডেম একটি পাঠানো এনালগ সংকেতকে ডিজিটাল তথ্যে রূপান্তর করে প্রেরণ করে। আবার ডিজিটাল তথ্যকে পাঠানোর সময় এনকোড করে এনালগ সংকেতে রূপান্তর করে প্রেরণ করে।

রাউটার ও মডেম এক রকম নয়

ইন্টারনেট সংযোগ এর প্রথম দিকে মানুষ রাউটার ও মডেমের আলাদা কার্যক্রম ধরতে সক্ষম হতো। কিন্তু বর্তমানে মডেমগুলোতে বিল্ড-ইন রাউটার থাকে। ফলে অনেকে মডেম ও রাউটারের মধ্যে ভিন্নতা ধরতে সক্ষম হয় না।মডেম ব্যাবহৃত হয় আইএসপি এর সাথে ইন্টারনেট সংযোগ করতে। এছাড়া মডেমের কাজ হলো কম্পিউটার বা মোবাইল উপযোগী সিগন্যাল স্থানান্তর করা।

ইন্টারনেট কাজ করে এনালগ  সিগনালের উপর। আবার কম্পিউটার বা মোবাইল ফোন কাজ করে ডিজিটাল সিগন্যালের উপর। মডেমের কাজ হলো সিগন্যাল কনভার্ট করা অর্থাৎ এনালগ সিগন্যালকে ডিজিটাল সিগন্যালে রূপান্তর করা। এজন্য মডেমকে মডিউলার ও ডি-মডিউলার বলা হয়।

রাউটারের কাজ হলো নেটওয়ার্কে বিভিন্ন ডিভাইসকে সংযোগ করা এবং এমনকি মডেমকে ও সংযোগ করা। মডেম ও মাল্টিপল ডিভাইসগুলোকে এক স্হান থেকে অন্য স্হানে ডেটা আদান প্রদানের সুযোগ করে দেয় রাউটার। কিন্তু বর্তমানে পুরো বিষয়টি রাউটারে বিল্ড-ইন অবস্থাতে পাওয়া যায়।

রাউটার কখন প্রয়োজন

পূর্বে একটি ঘরে ডিভাইস ছিল একটি। একটি মডেম দিয়ে একটি ডিভাইস চালানো হতো। সেই ডিভাইসের মাধ্যমে ইন্টারনেট ব্যাবহার করা হতো। এতে সিকিউরিটি ছিল। কিন্তু এখনকার  দিনে প্রতি ঘরে কয়েকটি ডিভাইস থাকে। প্রতিটি ডিভাইসের জন্য একটি মডেম সম্ভব না। তাই রাউটার দিয়ে ডিভাইস গুলোকে সংযোগ করা হয়। যে ঘরে বা প্রতিষ্ঠানে ডিভাইস বেশি সেখানে রাউটার প্রয়োজন।

মোবাইলের ওয়াইফাই স্পিড বাড়াবেন কিভাবে?

রাউটার মাল্টিপল ডিভাইসে ইন্টারনেট সংযোগ করে। এছাড়াও নেটওয়ার্কের সাথে সংযোগ সকল ডিভাইসকে একে অপরের সাথে সংযোগ করে একটি লোকাল নেটওয়ার্ক তৈরি করে। যার ফলে ডিভাইসগুলোতে ফাইল আদান প্রদান সহজ হয়।

প্রিন্টার স্ক্যানার ও গেম কনসোলের মতো ডিভাইসে একত্রে কাজ করা যায়। রাউটার না থাকলে ডিভাইসগুলোকে সংযোগ করা যায় না। তাছাড়া স্মার্ট হোম হিসেবে ব্যাবহৃত সকল ডিভাইস যেমন – গুগল এসিস্ট্যান্ট, স্মার্ট টিভি ইত্যাদি একে অপরের সাথে যোগাযোগ করতে ইন্টারনেট সমৃদ্ধ রাউটারের প্রয়োজন।

কাজের উপর নির্ভর করে ডিভাইসগুলোর মধ্যে ইন্টারনেট লাগবে কিনা তা সমন্বয় করে রাউটার। মডেম ছাড়া রাউটার দিয়ে একটি লোকাল নেটওয়ার্ক ইন্টারনেট তৈরি হতে পারে।

আরও পড়ুন:

স্মার্টফোন যে ভাবে ব্যাবহার করলে চোখের ক্ষতি হয় না 

স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে যে অ্যাপগুলো

ইন্সটল করে চালু না করলে ও মোবাইলের তথ্য চুরি করে যে অ্যাপগুলো

গুগল ড্রাইভের স্টোরেজ খালি করার নিয়ম