মোবাইলের ডিসপ্লে সমস্যার কারন ও সমাধান জেনে নিন!

মোবাইল ফোনের দীর্ঘ আয়ু আমরা সবাই কামনা করি। কিন্তুু কখনো কখনো আমাদের কাঙ্খিত সময়ের আগেই আমাদের মোবাইল ফোনটি নানা ধরনের সমস্যা দেখা দিয়ে নষ্ট হয়ে যায়।

ডিসপ্লে সমস্যা মোবাইল ফোনের অন্যতম মারাত্মক একটি সমস্যা৷ এর ফলে মোবাইল ফোনটি খুব দ্রুত নষ্ট হয়ে যায়।

ডিসপ্লে সমস্যা বলতে বুঝায় মাঝে মধ্যে স্কিন সাদা হয়ে যাওয়া, স্কিন কালো হয়ে কিছু না দেখা যাওয়া, স্কিন কেঁপে উঠা ইত্যাদি।

আপনার মোবাইল স্কিনে এই রকম সমস্যা হলে বুঝে নিবেন এটা আপনার মোবাইলের ডিসপ্লে সমস্যা। তাই চলুন জেনে নেই, ডিসপ্লে সমস্যার কারন গুলো কি কি! সেই সাথে জেনে নিবো কিভাবে এই ডিসপ্লে সমস্যা গুলো সমাধান করা যায়!

1. রিবন আয়রন এর ঝালাই লুজ হওয়া

কখনো কখনো রিবন আয়রন এর ঝালাই লুজ হয়ে গেলে মোবাইল থেকে ডিসপ্লে কিছুটা আলাদা হয়ে যায়, যার ফলে মাঝে মাঝে এর সংযোগ কিছুটা বিচ্ছিন্ন হয়ে যায় বলে ডিসপ্লে সাদা হয়ে যায়।

এই সমস্যা সমাধানে আপনি চাইলে পুনরায় সোল্ডারিং করে নিতে পারেন। এতে করে মোবাইলের সাথে ডিসপ্লে শক্ত ভাবে সংযুক্ত হয়ে যাবে এবং ডিসপ্লেতে কোনো ধরনের সমস্যা দেখা দিবে না।

2. মোবাইল হাত থেকে পড়ে গেলে

প্রায়ই অসাবধানতার কারণে আমাদের হাত থেকে মোবাইল পড়ে যায়। এর ফলে যেই জিনিসটা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় সেটি হলো ডিসপ্লে।

এর ফলে ডিসপ্লে নষ্ট হয়ে যায়, রিবন ছিড়ে যায়, ডিসপ্লে কাঁপতে থাকে, মাদারবোর্ডের সমস্যা হয় ইত্যাদি ইত্যাদি। আর এই সকল সমস্যায় জেন না পড়তে হয় তার জন্য অবশ্যই আমাদেরকে মোবাইল ব্যবহারে সতর্ক হতে হবে।

সতর্কতার সাথে মোবাইল ব্যবহার করলে আমরা আমাদের মোবাইলের ডিসপ্লেকে ক্ষতির হাত থেকে বাঁচাতে পারবো।

3. মোবাইল পানি থেকে দূরে রাখুন

আমরা সবাই জানি মোবাইল পানিতে পড়লে নষ্ট হয়ে যায়। তাই অবশ্যই মোবাইল ফোন পানি থেকে দূরে রাখবেন।

ভুলবশত মোবাইলে পানি ডুকলে সাথে সাথে মোবাইলের ব্যাটারি খুলে ফেলবেন এবং মোবাইলটিকে 100 ওয়ার্ট বাল্ব এর নিচে রেখে শুকিয়ে নিবেন। আপনি চাইলে রোদেও শুকিয়ে নিতে পারেন।

এতে করে মোবাইল ও ডিসপ্লের মধ্যে থাকা পানি শুকিয়ে যাবে। যার ফলে মোবাইলের ডিসপ্লেতে পানির কোনো প্রভাব পড়বে নাহ। এবং ডিসপ্লে ভালো দীর্ঘদিন ভালো থাকবে।

4. মাদারবোর্ডে সমস্যা হলে

মোবাইল হাত থেকে পড়ে গেলে, আছাড় খেয়ে বা চাপ খেয়ে ইত্যাদি যেকোনো ভাবে মাদারবোর্ডে সমস্যা হলে ডিসপ্লে সাদা হয়ে যায়।

অনেক সময় রাতে মোবাইল ব্যবহারের পর তা আমাদের পাশে রেখে দেই বা অনেকেই বালিশের নিচে রেখে দেয়। এর ফলে চাপ খেয়ে মোবাইলের মাদারবোর্ডে সমস্যা হয়,আবার কখনো কখনো স্কিন ফেটে যায় বলে ডিসপ্লে নষ্ট হয়ে যায়।

তাই অবশ্যই মোবাইল ব্যবহারের পর তা নিরাপদ স্থানে রাখবেন। জেন তার উপর কোনো ধরনের চাপ না পড়ে।

5. মোবাইল পুরনো হলে

দীর্ঘদিন মোবাইল ব্যবহার করার ফলে এর কার্যক্ষমতা ধীরে ধীরে স্থীর হতে শুরু করে। অনেক ক্ষেত্রে মোবাইলের ডিসপ্লে সাদা হয়ে যায়, অত্যান্ত বেশি হ্যাং করে, ডিসপ্লে প্রচুর কাঁপতে থাকে।

এমন অবস্থা থেকে মুক্তি পেতে আপনাকে অবশ্যই মোবাইলের ডিসপ্লে পরিবর্তন করতে হবে। মোবাইলের ডিসপ্লে পরিবর্তন করলে আপনার মোবাইলটি পুনরায় গতিশীল হয়ে যাবে। মোবাইলের ডিসপ্লেতে আর কোনো ধরনের সমস্যা হবে নাহ।

মোবাইলের ডিসপ্লে সমস্যার সমাধানের কিছু টিপস 

1. মোবাইলের ডিসপ্লে যদি কাঁপতে থাকে তাহলে আপনি আপনার মোবাইলের ব্রাইটনেসটা কিছুটা বাড়িয় দিবেন এতে করে কিছুটা উপকার হবে।

সেই সাথে অবশ্যই মোবাইলে এক্সটারনাল মেমোরি কার্ড বা SD card ব্যবহার করবেন।

2. মোবাইলের ডিসপ্লে সম্পূর্ণ সাদা হয়ে যদি কিছু না দেখা যায় তবে এই ক্ষেত্রে একটাই করনীয় তা হলো কিছুক্ষণের জন্য মোবাইল অপ করে রেখে দেওয়া।

মোবাইল কিছুক্ষন অপ করে রাখার পরও যদি মোবাইল ডিসপ্লে স্বাভাবিক অবস্থায় ফিরে না আসে তবে সেক্ষেত্রে অবশ্যই আপনাকে মোবাইল ডিসপ্লে পরিবর্তন করতে হবে।

শেষ কথা, 

যেকোনো মোবাইলই দীর্ঘদিন ব্যবহারের পর এতে নানা ধরনের সমস্যা দেখা দেয়।  এক্ষেত্রে আমাদের উচিৎ মোবাইল ব্যবহারে কিছু সতর্কতা অবলম্বন করা।

যদিও আমরা কখনোই তা নতুন মোবাইলের মতো দৃড় ও টেকসই করতে পারবো না। তবে হ্যায় সতর্কতা অবলম্বনের মাধ্যমে আমরা সেটি পুনরায় ব্যবহারের যোগ্য হিসেবে গড়ে তুলতে পারবো।

অবশ্য এতেও মোবাইলে কিছুটা ত্রুটি থাকবে, তারপরও আমরা তা ব্যবহার করতে পারবো।

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। এইরকম মোবাইল সম্পর্কে আরও নতুন কিছু জানতে আমাদের পাশে থাকুন। ধন্যবাদ!