মোবাইলের ফেসবুক থেকে ডিলেট করা পোস্ট ফিরে আনার নিয়ম।

নেট দুনিয়ায় রয়েছে অনেক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। যেমন – ফেসবুক, টুইটার, ইন্সট্রাগ্রাম সহ আরো অনেক। এগুলোর মাধ্যমে সারাবিশ্বের মানুষের হাসি, কান্না, সুখ, দুঃখ, আনন্দ, উল্লাস, খাওয়া, দাওয়া, শিক্ষা, সংস্কৃতি, পোশাক, পরিচ্চেদ, ছবি, নাটক, কৌতুক, যোগাযোগ, কৃষি, বানিজ্য, শিল্প, খেলাধূলা ইত্যাদির খবর পাওয়া যায়, এমনকি দেওয়া ও যায়।

এর সাথেই জড়িত হয়ে আছে আমাদের দৈনন্দিন জীবন।  বর্তমানে মোবাইলে ফেসবুকের মাধ্যমে টাকা ইনকামও করা যায়। মানুষ তার প্রয়োজনে ফেসবুকে বিভিন্ন তথ্য, ছবি, নাটক, কৌতুক, শর্ট ভিডিও ইত্যাদি আপলোড করে।

কিন্তু অনেক সময় অনিচ্ছা সত্ত্বে, অসতর্কতা বশত: বা ভূল করে আপলোড করা ছবি, ভিডিও বা প্রয়োজনীয় তথ্য ও পোস্ট ফেসবুক থেকে ডিলেট (Delete) করে ফেলেন। তার ফলে প্রয়োজনীয় তথ্য বা পোস্ট Delete করার জন্য তাকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

এই সমস্যা দূর করার জন্য প্রয়োজন হয় মোবাইলের ফেসবুক থেকে ডিলেট করা পোস্ট ফিরে আনা। আর এই জন্য জানা প্রয়োজন হয় মোবাইলে ফেসবুক থেকে ডিলেট করা পোস্ট ফিরে আনার নিয়ম বা পদ্ধতি।

ফেসবুকের পোস্ট ভূলে Delete করে থাকলে তা সহজে ফিরে আনা যায়। এই জন্য দুশ্চিন্তা করার কিছু নেই। আপনি যদি পোস্টটি মুছে ফেলেন কিংবা ভূল করে পোস্টটি ডিলেট করে দেন তা সাথে সাথে মুছে যায় না।

সেটি রিসাইকেল বিন নামের একটি গোপন ফোল্ডারে ৩০ (ত্রিশ) দিন পর্যন্ত জমা থাকে এবং আপনি চাইলে এই ত্রিশ দিনের মধ্যে পোস্টটি ফিরিয়ে আনতে পারবেন। ৩০ দিনের মধ্যে ফিরিয়ে না আনলে তা আপনা আপনি রিসাইকেল বিন ফোল্ডার থেকে ও চিরতরে মুছে যাবে।

আর সেটি শত চেষ্টা করে ও ফিরে আনা যাবে না। আপনি কিভাবে ফেসবুকের থেকে ডিলেট করা বা মুছে ফেলা পোস্ট ফিরে আনবেন তা আজকের আর্টিকেলে দেওয়া হলো। 

ফেসবুক থেকে মুছে ফেলা পোস্ট ফিরিয়ে আনুন

প্রথমে আপনি আপনার ফেসবুক প্রোফাইল যাবেন। সেখানে “edit profile ” নামে একটি অপশন দেখবেন, ঠিক তার পাশেই তিন ডটের (…) একটা আইকন থাকবে। “তিন ডট” আইকনে ক্লিক করার পর প্রোফাইল সেটিংস পাতা আসবে।

এখানকার মেনুতে থাকা Archive অপশনে ক্লিক করুন। Archive অপশনে ক্লিক করার পর আপনার ইতোমধ্যে ডিলিট করা সবগুলো পোস্ট দেখতে পারবেন।

এবার আপনি যেই পোস্টটি ফিরিয়ে আনতে চান সেটি সিলেক্ট করে নিচে থাকা Restore অপশনে ক্লিক করুন। আর যদি আপনি চিরতরে তা মুছে ফেলতে চান তাহলে Recycle bin অপশনে ক্লিক করুন।

শেষ কথা,

Facebook App & Facebook lite দুইটা অ্যাপস থেকেই আপনি এই একই নিয়মে আপনার মুছে ফেলা পোস্ট, ভিডিও ফিরিয়ে আনতে পারবেন।
আশা করি পোস্টটি আপনাদের অনেক ভালো লেগেছে, যদি  ভালো লেগে থাকলে ফলো দিয়ে পাশে থাকবেন, এবং মোবাইল সংক্রান্ত আরও নতুন পোস্ট পেতে আমাদের সাথে কানেক্ট থাকুন।