মোবাইলে ডিজিটাল স্বাক্ষর করবেন কিভাবে জেনে নিন!

আমাদের মধ্যে অনেকেই আছে যারা জানে না কিভাবে মোবাইল দিয়ে ডিজিটাল স্বাক্ষর করতে হয়। এই কাজটা অনেকেই কাগজে স্বাক্ষর করে ছবি তুলে করে। এইভাবে স্বাক্ষর করলে তা ভালো ভাবে বুঝা যায় না।

কিন্তুু বর্তমানে মোবাইল ফোনের মাধ্যমে খুব সহজেই ডিজিটাল স্বাক্ষর করা যায়, যা আমাদের অনেকেরই অজানা। তাই চলুন জেনে নেই,

মোবাইল দিয়ে ডিজিটাল স্বাক্ষর করার নিয়ম।

মোবাইল দিয়ে ডিজিটাল স্বাক্ষর করার পদ্ধতিঃ

প্রথমে আপনার মোবাইলে Adobe Acrobat Reader অ্যাপটি sign in করুন। অ্যাপটি sign in করার পর সেখানে আপনার প্রয়োজনীয় দলিলের PDF ওপেন করুন। যদি অ্যাপটিতে আগে থেকে একাউন্ট ওপেন করা না থাকে তবে আগে একাউন্ট ওপেন করে নিতে হবে।

এরপর file আইকনে ট্যাপ করুন। এ পর্যায়ে আপনার প্রয়োজন অনুসারে PDF ডকুমেন্টটি ওপেন করুন। ডকুমেন্ট ফোনের স্টোরেজ না থাকলেও সমস্যা নেই।

আপনি চাইলে গুগল ড্রাইভ বা ড্রপবক্স থেকেও ফাইল ওপেন করে নিতে পারবেন। এখন আপনি যেই জায়গায় স্বাক্ষর করবেন ঔ জায়গাটি সিলেক্ট করুন।

জায়গাটি সিলেক্ট করে Edit আইকনে ক্লিক করুন । এরপর File And Sign অপশনে ট্যাপ করুন। পরে signature আইকনে ক্লিক করে create signature এ ক্লিক করুন।

sign here বক্স আসলে সেখানে আপনার স্বাক্ষর প্রধান করুন। স্বাক্ষর করা হয়ে গেলে check mark অপশনে ক্লিক করুন। check mark অপশনে ক্লিক করলেই প্রস্তুত হয়ে যাবে আপনার ডিজিটাল সিগনেচার / স্বক্ষর।

শেষকথা,

আগে মানুষ হাতে স্বাক্ষর করতো, এতে করে অনেক গুলো স্বাক্ষর একসাথে দিতে সমস্যা হতো। এই সমস্যা দূর করার জন্য ডিজিটাল স্বাক্ষর শুরু হয়।

ডিজিটাল স্বাক্ষর বিভিন্ন ভাবে দেওয়া যায়। এরমধ্যে এই পদ্ধতিটিই সবচেয়ে সহজ ও মানসাম্মত। এই পদ্ধতিতে স্বাক্ষর করলে স্বাক্ষর যেমন সুন্দর হয় তেমনি স্পষ্টও হয়।

এছাড়াও এর মাধ্যমে অল্প সময়ে অল্প পরিশ্রমে একাধিক কাগজ পত্রে একত্রে সিগনেচার করা যায়।  ফলে সময় সাশ্রয় হয়। সেই সাথে বেশি পরিশ্রমেরও প্রয়োজন হয় না।

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। এবং সেই সাথে আশা করি পোস্টটি পড়ার পর আপনিও খুব সহজে অল্প সময়ে অল্প পরিশ্রমে মোবাইল দিয়ে ডিজিটাল স্বাক্ষর করতে পারবেন।

প্রশ্ন: মানুষের স্বাক্ষর কত ধরনের হয়ে  থাকে?

উত্তর: মানুষের স্বাক্ষর দুই ধরনের হয়ে থাকে। যেমন – (১) হাতের দেওয়া স্বাক্ষর। এই ধরনের স্বাক্ষর ব্যাক্তি নিজ হাতে কলম দিয়ে কাগজে লেখে থাকে।

(২) ডিজিটাল স্বাক্ষর – এই ধরনের স্বাক্ষর ব্যাক্তি মোবাইল ফোন, কম্পিউটারে স্কিন করে দিয়ে থাকে।

মোবাইল সম্পর্কে আরও জানতে চাইলে অবশ্যই আমাদের পাশে থাকবেন ধন্যবাদ!

এছাড়াও আজকের এই আর্টিকেলের নিচে আপনার জানার জন্য কয়েকটি পোস্ট দেওয়া হয়েছে। আশা করি এই পোস্ট গুলি পড়লে আপনি অনেক কিছু জানতে পারবেন। নিচে দেওয়া পোস্ট গুলি অবশ্যই পড়ে নিন।

মোবাইল ফোন হঠাৎ বন্ধ হয়ে যায় কেন?

মোবাইল দিয়ে ট্রেনের টিকেট বুকিং করার নিয়ম 

মোবাইল দিয়ে রেজাল্ট দেখার নিয়ম