মোবাইল দিয়ে এনআইডি কার্ড বের করার নিয়ম।

প্রযুক্তির উন্নতির সাথে সাথে মানুষের জীবনযাত্রার মান উন্নত হচ্ছে। তেমনি মোবাইল ফোনের আধুনিকায়নের ফলে বিভিন্ন ধরনের কাজ ঘরে বসেই করা যাচ্ছে।

যেমন – যোগাযোগ থেকে শুরু করে কেনাবেচা, বিভিন্ন ধরনের প্রয়োজনীয় তথ্য, এমনকি বিভিন্ন প্রকারের কাগজ পত্র, দলিল, আইডিকার্ড, জন্ম নিবন্ধন ইত্যাদি।

আজকে আমরা জানব কিভাবে হাতে থাকা মোবাইল ফোন দিয়ে এনআইডি কার্ড বের করা যায় এবং সেই সাথে মোবাইলে এনআইডি কার্ড ডাউনলোড করা যায়।

চলুন তাহলে জেনে নেই কিভাবে মোবাইল দিয়ে এনআইডি কার্ড বের করা যায় তার নিয়ম।

প্রথমে আপনার হাতে থাকা মোবাইলের Play store এ গিয়ে সার্চ অপশনে NID wallet লিখে সার্চ করবেন। NID wallet লিখে সার্চ করার পর আপনার সামনে Nid wallet নামে একটা Apps আসবে, সেটি ইন্সটল করে নিবেন। তারপর play store ক্লোজ করে হোম পেজে চলে আসবেন। 

এখন chrome ব্রাউজারটি ওপেন করে সার্চ অপশনে গিয়ে nidbd লিখে সার্চ করবেন। সার্চ করার পর আপনার সামনে একটি পেজ আসবে। সেখান থেকে nib card লেখা অপশনটিতে ক্লিক করবেন। nid card এ ক্লিক করার পর আপনার সামনে একটি পেজ আসবে।

এই পেজে লেখা “রেজিস্ট্রার করুন ” অপশনে ক্লিক করবেন। “রেজিস্ট্রার করুন” অপশনে ক্লিক করার পর একটি ফরম আসবে। আপনাকে সেই ফরমটি নির্ভূলভাবে পূরণ করতে হবে। পূরো ফরমটি সম্পূর্ণ করার পর নিচে দেওয়া submit অপশনে ক্লিক করবেন।

submit দেওয়ার পর আপনার সামনে আরও একটি ফরম আসবে। আপনাকে সেই ফরমটি ও নির্ভূলভাবে পূরণ করতে হবে। ফরমটি পূরন করার পর নিচে “পরবর্তী” নামে একটা অপশন আছে সেখানে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনার সামনে একটি পেজ আসবে।

যেখানে আপনার মোবাইল নাম্বারের প্রথম ও শেষ সংখ্যা দেওয়া থাকবে। যদি আপনি মনে করেন, আপনার নাম্বারটি ঠিক আছে, তাহলে “বার্তা পাঠান” অপশনে ক্লিক করবেন। আর যদি নাম্বার ভূল হয় তাহলে “মোবাইল পরিবর্তন” অপশনে ক্লিক করে নাম্বার পরিবর্তন করে দিবেন।

নাম্বার দেওয়ার পর “বার্তা পাঠান” অপশনে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনার সামনে একটি পেজ আসবে। যেখানে আপনার কাছে একটা কোড চাইবে, আর এই কোডটি আপনার দেওয়া মোবাইল নাম্বারে আসবে। সেখান থেকে দেখে কোডটি দ্রুত বসিয়ে দিবেন। কোড বসানোর পর “বহাল” নামের অপশনটিতে ক্লিক করে দিবেন।

ক্লিক করার পর আপনার সামনে একটি পেজ আসবে, যেখানে লেখা থাকবে “Tap to open NID wallet” আপনি সেখানে একটি ক্লিক করবেন। ক্লিক করার পর আপনার সামনে একটি পেজ আসবে। সেখান থেকে “NID Wallet” এ ক্লিক করে always করে দিবেন।

ক্লিক করার পর নতুন একটি পেজ আসবে। যেখানে লেখা থাকবে “Start Face Scan ” সেখানে একটি ক্লিক করে দিবেন। তারপর মোবাইলে প্রদর্শিত ছবির মতো নিজের মুখের স্কেন করে নিবেন। স্কেন ঠিকমতো হলে Ok লেখা আসবে। আপনি সেখানে ক্লিক করে দিবেন।

ক্লিক করার পর আপনার পুরনো ছবি সহ কিছু ডিটেইল আসবে। একটু নিচের দিকে গেলে ডাউনলোড নামে একটা অপশন থাকবে। সেখানে ক্লিক করে Download again করে নিবেন। তারপর একটা অপশন আসবে। আপনি নিজের মতো যেকোনো একটি বেঁচে নিয়ে always দিয়ে দিবেন।

Always এ ক্লিক করার পর আপনি আপনার NID card দেখতে পাবেন। এবার আপনি কম্পিউটার দোকানে গিয়ে প্রিন্ট করে নিতে পারবেন।

যদি আপনি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন, তাহলে আমি আশা করি আপনি আপনার এনআইডি কার্ড মোবাইল দিয়ে বের করতে পারবেন এবং মোবাইল দিয়ে এনআইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

প্রশ্ন: এনআইডি কার্ড কি?

উত্তর: এনআইডি একটি ইংরেজি শব্দ। NID এর পূর্ণ রূপ হলো NATIONAL IDENTITY DOCUMENT. এনআইডি এর বাংলা অর্থ জাতীয় পরিচয় পত্র। এটি একটি দেশের একজন নাগরিকের পরিচয় বহন করে এবং সে দেশের ভোটাধিকার প্রয়োগে নাগরিককে ক্ষমতা প্রদান করে।

প্রশ্ন : এনআইডি কার্ড বাংলাদেশে কতরকমের আছে?

উত্তর: এনআইডি কার্ড বাংলাদেশে দুই রকমের আছে। প্রথম NID CARD টি হলো ১৩ ডিজিটের বা কোনো কোনো ক্ষেত্রে ১৭ ডিজিটের। ১৩ ডিজিটের NID CARD এর সাথে জন্ম সালটি যোগ করে ১৭ ডিজিট করা হয়। মোট কথা প্রথম এনআইডি কার্ডটি ১৭ ডিজিটের।

দ্বিতীয় NID CARD টি হলো ১০ ডিজিটের। প্রথম চালু এনআইডি কার্ডকে ডিজিটালে রূপান্তর করে ১০ ডিজিটের করা হয় এবং এর নাম দেওয়া হয় স্মার্ট কার্ড। পূর্বের দেওয়া  এনআইডি কার্ড বাদ দিয়ে প্রত্যেক নাগরিককে স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে।

প্রশ্ন : স্মার্ট কার্ড ও এনআইডি কার্ড মোবাইলে কি একই নিয়মে বের করা যায়?

উত্তর: স্মার্ট কার্ড হলো এনআইডি কার্ডের নতুন সংস্করণ যা ডিজিটাল কার্ড। যদি আপনার কাছে স্মার্ট কার্ডের স্লিপ থাকে তাহলে আপনি স্লিপের নাম্বার দিয়ে মোবাইলে স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবেন।  এনআইডি কার্ড হলো পুরনো পদ্ধতি। কিন্তু হারিয়ে গেলে একই পদ্ধতিতে এনআইডি কার্ড ও স্মার্ট কার্ড বের করা যায়।

আরও পড়ুন:

কিভাবে প্রথম মোবাইল ফোনের সূচনা হয়েছিল 

ভোটার আইডি কার্ড আসল নাকি নকল তা মোবাইল দিয়ে যাচাই করার সহজ উপায় 

মোবাইলে 5G এর সুবিধা ও অসুবিধা 

মোবাইল দিয়ে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম 

 

Leave a Comment