স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে যে অ্যাপগুলো

জনপ্রিয় অনেক গুলো অ্যাপ আছে যে গুলো স্মার্ট ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে। তার মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম, গেমিং অ্যাপ, স্ট্রিমিং সেবার মতো অ্যাপগুলো ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে বলে মত প্রকাশ করেন প্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান ডেকলুটারের বিশেষজ্ঞগন।

তাদের মতে, যে সকল অ্যাপ চালু থাকে কিংবা ব্রাক গ্রাউন্ডে সচল থাকে, সে সকল অ্যাপগুলো স্মার্ট ফোনের ব্যাটারি খুব দ্রুত শেষ করে। আবার যদি অ্যাপগুলো চালু না করে বন্ধ রাখে তাহলে ও ফোনের ব্যাটারি দ্রুত শেষ হওয়ার সম্ভাবনা থাকে।

স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে যে অ্যাপগুলো তাদের মধ্যে জনপ্রিয় কিছু অ্যাপ হলো, ফেসবুক, টিকটক, ইনস্ট্রাগ্রাম, টুইটার, উবার, আমাজন, ইউটিউব, স্ন্যাপচ্যাট, স্পটিফাই, ক্যান্ডিক্রাশ, নেটফ্লিক্স।

এই অ্যাপগুলো ব্যাবহারের সময় লোকেশন, মাইক্রোফোন, ক্যামেরা ও কন্ট্রাক্টস ব্যাবহারের অনুমতি থাকে। যার ফলে এই অ্যাপগুলো চালালে মোবাইল ফোন তথা স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়।

ডেকলুটারের বিশেষজ্ঞদের মতে, এসব অ্যাপ ব্যাবহারের সময় ক্যামেরা, মাইক্রোফোন, লোকেশন ইত্যাদির অ্যাক্সেস বন্ধ রাখতে হবে। এতে অ্যাপগুলোর ব্যাটারির চার্জ কম প্রয়োজন হবে এবং ব্যাটারির চার্জ দ্রুত শেষ হবে না।

মোবাইল ফোন ব্যাবহার করতে হলে ব্যাটারির চার্জ প্রয়োজন। অনেক সময় দেখা যায় স্মার্টফোন বা মোবাইল ফোন কিছুক্ষণ চালানোর পর মোবাইলের ব্যাটারির চার্জ শেষ হয়ে যায়, কিন্তু কি কারণে ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয় তা কেহ জানে না।

এই বিষয়ে ডেকলুটারের বিশেষজ্ঞগন বলেন, মেটার মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইনস্ট্রাগ্রাম অ্যাপ , টিকটক, টুইটার, স্ন্যাপসেট প্রভৃতি অ্যাপ ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে। কারন এসব অ্যাপে মাইক্রোফোন, ক্যামেরা, লোকেশন, কন্ট্রাক্টস সহ মোবাইলের বিভিন্ন যন্ত্রাংশ ব্যাবহারের অনুমতি থাকে। তাই স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়।

সামাজিক যোগাযোগে ব্যাবহারকারী অ্যাপ ছাড়া ও উবারের অ্যাপ, আমাজন, স্পটিফাই, নেটফ্লিক্স ইত্যাদি অ্যাপস স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে বলে সতর্ক করে দিয়েছেন ডেকলুটারের বিশেষজ্ঞগন। কারণ এইসব অ্যাপে ও ক্যামেরা, মাইক্রোফোন, লোকেশন এবং মিডিয়া অ্যাক্সেসের প্রয়োজন হয়। আর এইগুলো ব্যাবহারের কারণে এইসব অ্যাপস মোবাইল ফোনে চালু করলেই ব্যাটারি দ্রুত শেষ হয়।

তাছাড়া ও এখন বিভিন্ন ধরনের গেমস অ্যাপ আছে, যা মানুষ সময় কাটানোর জন্য ব্যাবহার করে। এই সকল গেমের মধ্যে ক্যান্ডি ক্রাশ গেমস ও স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ করে। কারণ এই অ্যাপ ও একই ভাবে অন্যান্য জনপ্রিয় অ্যাপ টুইটার, ফেসবুক ইত্যাদির মতো ব্রাকগ্রাউন্ডে সচল থাকে।

বর্তমানে মেটার নতুন অ্যাপ থ্রেডস চালু হয়েছে। এই অ্যাপ ব্যবহারকারীরা অভিযোগ করেন, থ্রেডস অ্যাপটি ডাউনলোড করে নামানোর পর মোবাইল ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায়। এর ফলে মোবাইল ফোনে অ্যাপ চালু করলে ব্যাটারির চার্জ শেষ হয়ে যায় এই বিষয়টি নিয়ে সারা পৃথিবীতে আবার আলোচনা সমালোচনা শুরু হয়েছে।

বর্তমানে প্রযুক্তি নির্ভর বিশ্বে যতগুলো জনপ্রিয় অ্যাপ আছে , সবগুলো অ্যাপের যে কোন একটা অ্যাপ স্মার্টফোনে চালু করলেই ব্যাটারির চার্জ কম বেশি খরচ হবে। কিন্তু কিছু জনপ্রিয় অ্যাপ আছে, যেগুলোর মধ্যে উল্লেখিত অ্যাপগুলো ব্যাবহারে স্মার্টফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায় বলে ডেকলুটারের বিশেষজ্ঞগন সতর্ক করে দেন।

আরও পড়ুনঃ

ইন্সটল করে চালু না করলে ও মোবাইলের তথ্য চুরি করে যে দুইটি অ্যাপ জেনে নিন

মোবাইলের ডিসপ্লে সমস্যার কারণ ও সমাধান জেনে নিন

মোবাইলে ডিজিটাল স্বাক্ষর করবেন কিভাবে জেনে নিন

গুগল ড্রাইভের স্টোরেজ খালি করার নিয়ম