স্মার্টফোন দিয়ে জেনে নিন দৈনিক কতটুকু হেঁটেছেন?

বর্তমান সময়ে আমরা যেই ডিভাইসটির সাথে সবচেয়ে বেশি পরিচিত সেটি হলো মোবাইল ফোন।  মোবাইল ফোন দিয়ে আমরা দৈনন্দিনই কিছু না কিছু করছি। তবে সম্প্রতি স্মার্টফোন দিয়ে আপনি দিনে কতটুকু পথ হেঁটেছেন তা জানতে পারবেন। অনেক লোক ডায়াবেটিস, ব্লাড প্রেশার ও অন্যান্য রোগের কারণে কিংবা শরীরচর্চার জন্য হেঁটে থাকেন। তারা চাইলে মোবাইল ফোন দিয়ে সেটি কাউন্ট করে রাখতে পারেন।

তাই কত কদম হাঁটলেন বা কত দূরত্ব অতিক্রম করলেন তা জানা খুব জরুরি। সেক্ষেত্রে স্মার্টফোনে স্টেপ কাউন্টার ব্যবহার করার মাধ্যমে আপনি খুব সহজেই সেটি কাউন্টার করে রাখতে পারবেন। যেখানে প্রতিদিন কত কদম হাঁটলেন সেটা দেখা যায়। পাশাপাশি স্মার্ট ঘড়ি ও ফিটনেস ব্যান্ডের মাধ্যমেও এসব তথ্য জানা যায়।

স্মার্টফোন দিয়ে দৈনিক কতটুকু পথ হেঁটেছেন তা জেনে নেওয়ার নিয়ম নিচে দেওয়া হলো

আপনি দৈনিক কতটুকু হাঁটলেন তা জানতে প্রথমে গুগল প্লে স্টোর থেকে

‘ফিটবিট’ অ্যাপ নামিয়ে (ডাউনলোড) স্মার্টফোনে ইন্সটল করুন। এরপর গুগল অ্যাকাউন্টের মাধ্যমে অ্যাপটিতে প্রবেশ করুন। অ্যাপটিতে প্রবেশ করে‘কন্টিনিউ অ্যাজ এ নিউ ইউজার’ অপশন নির্বাচন করে বিভিন্ন ধাপ অনুসরণ করার পর ‘অ্যাগ্রি’ বাটনে ক্লিক করুন। এখন নিজের শরীরের উচ্চতা এবং ওজনের পরিমাণ যুক্ত করে অ্যাকাউন্ট সেটআপ করার পর তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন যন্ত্র যুক্ত করার অপশন দেখতে পাবেন। সেখানে ‘অ্যাড ফোন’ অপশন নির্বাচন করুন। অ্যাড ফোন অপশনটি নির্বাচন করে ব্যবহৃত স্মার্টফোনটি অ্যাপের সঙ্গে যুক্ত হয়ে যাবে।

স্মার্টফোনের বিভিন্ন যন্ত্রাংশের মাধ্যমে তথ্য সংগ্রহের অনুমতি দেওয়ার জন্য ‘কন্টিনিউ’ বাটনে ট্যাপ করে ‘আই অ্যাগ্রি’ এবং ‘অ্যালাউ’ অপশনে ক্লিক করুন। এখন পরের পেজে ‘ইউ আর রেডি টু গো’ বার্তার নিচে থাকা ‘ডান’ বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর ব্যবহারকারীর শরীরচর্চার বিভিন্ন তথ্য সংগ্রহ করবে ফিটবিট অ্যাপটি। ফলস্বরূপ পরবর্তী সময়ে আপনি হাঁটলেই কত কদম বা কত দূরত্ব হেঁটেছেন তা জানতে পারবেন। শুধু কি তাই। হাঁটার কারণে আপনার কত ক্যালরি খরচ হয়েছে, তাও জানতে পারবেন।

শেষকথা,

আপনি যদি মনে করেন যে আপনি দৈনিক কত কদম হাটলেন তা জানা আপনার জন্য জরুরী বা সেটি জানতে পারলে আপনি উপকৃত হবেন তবে অবশ্যই ফিটবিট অ্যাপসটি ব্যবহার করুন।

সবাই ভালো থাকবেন, আল্লাহ হাফেজ! 🖤