2-3 বছর আগে ফেসবুকে দেওয়া স্টোরি গুলো পুনারায় দেখুন খুব সহজে।

আপনি আপনার ফেসবুক আইডি খোলার পর এই পর্যন্ত যতগুলো পোস্ট স্টোরিতে শেয়ার করেছেন সবগুলোই আপনি পুনরায় দেখতে পাবেন। সেটা ছবি হোক কিংবা ভিডিও কিংবা কোনো টেক্সট অথবা অডিও ক্লিপস। শুধু দেখবেনই না বরং আপনি চাইলে সেগুলো পুনরায় গ্যালারিতে সংরক্ষণ করতে পারবেন।

সাধারণত আমরা ফেসবুকে স্টোরি দেওয়ার ২৪ ঘন্টা পর সেগুলো রিমুভ হয়ে যায় অর্থাৎ আমরা তা আর দেখতে পাই না। কিন্তুু আসলে সেগুলো সম্পূর্ণ রিমুভ হয় না।

তাই চলুন আমরা এই পোস্ট থেকে জেনে নিবো কিভাবে ২-৩ বছর আগের ফেসবুক স্টোরি গুলো আমরা পুনরায় ফিরে পাবো।

ফেসবুকের পুরনো স্টোরি ফিরে পাওয়ার নিয়ম:

1. প্রথমে আপনার মোবাইলে থাকা Facebook App এ চলে যান। (Facebook lite হবে না)

2.ফেসবুক ওপেন করার পর উপরে ডানপাশে থাকা ত্রিবন্ডে ক্লিক করুন।

স্টোরি খুঁজে বের করার ১ম ধাপ

 

3. ত্রিবন্ডে ক্লিক করার পর ঠিক নিচের মতো একটা পেজ আসবে। এবার একেবারে উপরে ডানপাশে থাকা সেটিং লোগো আইকনটিতে ক্লিক করুন।

ফেসবুকে পুরনো স্টোরি খুঁজে বের করার ২য় ধাপ

 

4. সেটিংস আইকনে ক্লিক করার পর একটু স্ক্রোল করে নিচের দিকে আসলে Activity log নামে একটা অপশন দেখবেন ঔখানে ক্লিক করুন।

 

5. Activity log অপশনে ক্লিক করার পর নিচের মতো একটা পেজ আসবে, যার উপরে বাম পাশে Archive নামের একটা অপশন থাকবে। ঔ Archive অপশনে ক্লিক করুন।

 

পুরনো পোস্ট খুঁজে বের করার ৪র্থ ধাপ

6. Archive অপশনে ক্লিক করার পর আরও একটি পেজ আসবে যার উপরে বামপাশে Story Archive নামের একটি অপশন রয়েছে। ওখানে ক্লিক করুন।

পুরনো স্টোরি খুঁজে বের করার নিয়ম

7. Story Archive অপশনে ক্লিক করার পর আপনি এই পর্যন্ত যতগুলো পোস্ট করেছেন সবগুলোই দেখতে পাবেন। সেটা ২ বছর আগের হোক কিংবা ১০ বছর।

 

পুরনো ফেসবুক স্টোরি

আপনি চাইলে আপনার পুরনো পোস্ট গুলো খুব সহজেই আবার গ্যালারিতে  সংরক্ষণ করতে পারবেন। চলুন জেনে নেই কিভাবে আপনি আপনার পুরনো পোস্ট গুলো ডাউনলোড করবেন।

***আপনি আপনার পুরনো স্টোরি গুলো খুঁজে পাওয়ার পর সেখান থেকে যেই ছবিটি অর্থাৎ যেই পোস্টটি আপনি সংরক্ষণ করতে চাচ্ছেন ঔ পোস্টে ক্লিক করুন।  ঔ পোস্টটি ওপেন হওয়ার পর লক্ষ করুন ছবিটির উপরে ডানপাশে কোনে থ্রি ডট (…) এর একটা অপশন আছে  ঔ অপশনটিতে ক্লিক করুন। অপশনটিতে ক্লিক করার পর ৩টি অপশন আসবে,

1. delete photo /video

2. Save photo /video 

3. Something went wrong

এই ৩টি অপশনের মধ্যে save photo/video তে ক্লিক করলেই আপনার পোস্টটি আপনার মোবাইল গ্যালারিতে সংরক্ষিত হয়ে যাবে।

শেষকথা,

আশা করি আপনাদের পোস্টটি ভালো লেগেছে।  যদি আপনি এই পোস্টটি মন দিয়ে পড়ে থাকেন তাহলে আশা করতে পারি আপনি আপনার ২/৪ বছর আগে শেয়ার করা পুরনো পোস্ট গুলো পুনরায় আবার ফিরে পাবেন সেই সাথে ছবি গুলো সংরক্ষণও করে রাখতে পারবেন।

আমরা সাধারণত সেই ছবি গুলো ফেসবুকে আপলোড দেই যেগুলো আমাদের কাছে অন্য ছবিগুলোর চেয়ে একটু বেশি ভালো মনে হয়। কিন্তু ফেসবুক স্টোরিতে  ছবি দেওয়ার ২৪ ঘন্টা পরই সেগুলো রিমুভ হয়ে যায়,  কিন্তুু আসলে সেগুলো সম্পূর্ণ রিমুভ হয় না।  তাই যদি পুনরায় স্টোরি গুলো ফিরে পেতে চান তাহলে পোস্টটি ভালো করে মনোযোগ সহকারে পড়ুন সেই সাথে ফ্রেন্ডদেরকেও তাদের পুরনো স্টোরি ফিরে পেতে সাহায্য করুন। তাদের সাথে এই পোস্টটি শেয়ার করুন।

ফেসবুক সম্পর্কে আরও কোন কোন ধরনের পোস্ট দেখতে চান বা কোন কোন বিষয় জানতে চান  তা আমাদের কমেন্টে জানিয়ে দিবেন,  অবশ্যই আমরা তা অনুযায়ী কন্টেন্ট তৈরী করার চেষ্টা করবো।

সবাই ভালো থাকবেন।