মোবাইলে অধিক সময় চার্জ ধরে রাখার Tips

বর্তমান ইন্টারনেট যুগে আমরা সবাই কম বেশি মোবাইল ফোন ব্যাবহার করি। মোবাইল ফোন ছাড়া যেন একটি দিন ও কল্পনা করা যায় না। অনেক সময় ঝড়ের কারণে গাছপালা পড়ে বিদ্যুৎ খুঁটি পড়ে যায় ও তার ছিঁড়ে যায়, তখন কয়েক দিন পর্যন্ত বিদ্যুৎ থাকে না।

এই সময় মোবাইলের চার্জ যেন দ্রুত শেষ না হয় আমরা তারই চেষ্টা করি। কারণ নেট সমস্যা হলে চলা যায়, কিন্তু মোবাইলে চার্জ না থাকলে একটা মুহূর্ত ও চলা যায় না।

আপনি যদি নিম্নোক্ত বিষয় গুলো মেনে চলেন তাহলে আপনার ফোনটি অধিক সময় চার্জ ধরে রাখতে সক্ষম হবে। শুধু ঝড় বা বৃষ্টির জন্যই না বরং যেকোনো সময়ের জন্য এটি কার্যকর।

1. নতুন মোবাইল কিনে ৫ হইতে ৮ ঘন্টা চার্জে রাখুন

নতুন মোবাইল কেনার পর প্রথমে এটি বন্ধ করে ৫ হইতে ৮ ঘন্টা চার্জে দিন। তবে অবশ্যই চার্জে দেওয়া অবস্থায় খুলবেন না এবং খুললে পূনরায় আবার চার্জে দিবেন না। এভাবে মোবাইলের ব্যাটারি ফুলে যায়।

মোবাইলের ব্যাটারি ডেমেজ হওয়ার কারণে সেটি চার্জ ধারণ ক্ষমতা হারিয়ে ফেলে। ফলে মোবাইলে দীর্ঘক্ষন চার্জ টিকে না। আর তাই মোবাইলে বেশিক্ষণ বা দীর্ঘ সময় চার্জ ধরে রাখতে চাইলে নতুন কিনে আনা ফোনটি কমপক্ষে হলেও ৫ হইতে ৮ ঘন্টা চার্জে রাখবেন।

2. ভাইব্রেশন মোডে রাখবেন না

খুব বেশি প্রয়োজন না হলে মোবাইল ভাইব্রেশন মোডে রাখবেন না। কারণ মোবাইল ভাইব্রেশন মোডে রাখলে অতিদ্রুত চার্জ ফুরিয়ে যায়। যদি ও ভাইব্রেশন মোডে রাখলে আমরা তেমন লক্ষ্য করি না যে আমাদের মোবাইলের চার্জ দ্রুত কমছে। তবে এটির ফলে ব্যাটারি তার চার্জ ক্ষমতা হারাতে থাকে।

তাই অবশ্যই মোবাইলে অধিক চার্জ ধরে রাখার জন্য ভাইব্রেশন মোড অফ করে রাখবেন। খুব বেশি প্রয়োজন ছাড়া ভাইব্রেশন মোড চালু করবেন না।

3. দীর্ঘ সময় মোবাইল না দেখা

একটানা দীর্ঘ সময় ধরে মোবাইলে গান, নাটক, ছবি ও গেম খেলবেন না। এর ফলে মোবাইল ব্যাটারি ধীরে ধীরে অচল হয়ে যায়। বিশেষ করে মোবাইলে গেম খেললে চার্জ দ্রুত শেষ হয়। এছাড়াও গেমিং অ্যাপসগুলো মোবাইলে বিভিন্ন ধরনের ক্ষতি সাধন করে থাকে।

দীর্ঘ সময় ধরে মোবাইলে গান, অডিও, ভিডিও, নাটক ছবি ও গেম খেলবেন না। এতে আপনার মোবাইলের ব্যাটারি সুরক্ষিত থাকবে এবং অধিক সময় পর্যন্ত মোবাইলে চার্জ ধরে রাখবে।

4. অপ্রয়োজনীয় অ্যাপসগুলো বন্ধ করে রাখুন

যখন মোবাইল ফোনের অ্যাপসগুলো ব্যাবহার করেন না, তখন এর মধ্যে চলমান থাকা অপ্রয়োজনীয় অ্যাপসগুলো বন্ধ করে রাখুন। আমরা মোবাইল চালানোর সময় অনেক অ্যাপস ব্যাবহার করে থাকি। কিন্তু মোবাইল রেখে দেওয়ার সময় ঐ অ্যাপসগুলো আর বন্ধ করে রাখি না।

যার ফলে মোবাইলের চার্জ ধীরে ধীরে কমতে থাকে। এই রকম কিছু অ্যাপস হলো Fm radio, music,, chrome browser ইত্যাদি। তাই অবশ্যই মোবাইল রেখে দেওয়ার সময় এর মধ্যে চলমান থাকা অ্যাপসগুলো বন্ধ করে রাখবেন। তাহলেই আপনার মোবাইলে অধিক সময় চার্জ থাকবে।

5. ব্যাটারির জন্য ক্ষতিকর অ্যাপসগুলো বন্ধ করুন

মোবাইল চালানোর সময় খেয়াল রাখবেন কোন অ্যাপসগুলো মোবাইলের ব্যাটারির উপর প্রভাব ফেলছে। অর্থাৎ কোন অ্যাপসগুলো চালানোর সময় বেশি চার্জ অপচয় হচ্ছে। সেই অ্যাপসগুলো বন্ধ করে দিন বা এর ব্যাবহার কমিয়ে দিন।

খুব বেশি প্রয়োজন না হলে সেই অ্যপসগুলো চালাবেন না। বিশেষ করে গেমিং অ্যাপসগুলো মোবাইলের অধিক চার্জ নষ্ট করে। তাই এই ধরনের গেমিং অ্যাপসগুলো থেকে বিরত থাকুন।

6. ব্লুটুথ, ডেটা, ওয়াইফাই বন্ধ রাখুন

টেথারিং, ব্লুটুথ, ওয়াইফাই, হটস্পট ইত্যাদি ডেটা কানেকশন বন্ধ রাখুন। কেননা এইগুলো মোবাইলের অধিক চার্জ গ্রাস করে। অনেক সময় রাতে ঘুমানোর আগে মোবাইল রেখে দেওয়ার সময় আমরা এর ডাটা কানেকশন বন্ধ করতে ভূলে যাই। আবার অনেক সময় ইচ্ছে করে চালু করে রাখি।

ডাটা কানেকশন চালু থাকার কারণে বিভিন্ন নোটিফিকেশন আসতে থাকে। যেমন – ফেসবুক মেসেজ, হোয়াটসঅ্যাপে মেসেজ অথবা কল, ইমুতে বন্ধুদের স্টোরি বা শেয়ার করা যে কোন পোস্ট, পাড়া প্রতিবেশীর কল। এর ফলে মোবাইলের স্কিনে আলো জ্বলে থাকে এবং অধিক চার্জ নষ্ট হয়। তাই মোবাইল রেখে দেওয়ার সময় অবশ্যই এর মধ্যে থাকা ইন্টারনেট কানেকশন বন্ধ করে দিবেন।

7. Brightness কমিয়ে রাখুন

মোবাইলে থাকা অন্যান্য উপাদান গুলোর মধ্যে এটিও অন্যতম এবং আবশ্যক। মোবাইল ব্যাবহার করার সময় এর Display brightness অর্থাৎ আলো কমিয়ে রাখুন। এতে মোবাইলে কম চার্জ ব্যায় হয় এবং মোবাইলে বেশিক্ষণ চার্জ থাকে।

কিন্তু আপনি যদি ব্রাইটনেস বাড়িয়ে রাখেন তাহলে এতে আলোর জন্য অধিক চার্জ সরবরাহ হবে। যার ফলে মোবাইলের চার্জ দ্রুত কমতে থাকে। তাই মোবাইলে অধিক সময় চার্জ ধরে রাখার জন্য এর ব্রাইটনেস কমিয়ে রাখুন।

8. ব্যাটারি সেভার অন করে রাখুন

বর্তমানে প্রায় সব মোবাইলে ব্যাটারি সেভার নামে একটি অপশন আছে। এটি যদি আপনার মোবাইলে নাও থাকে তাহলে App Stone থেকে ডাউনলোড করে নিবেন এবং মোবাইলে চালু করে রাখবেন।

যদি এটি ফোনে চালু করা থাকে তবে মোবাইল চালালে খুব কম চার্জ শেষ হয় এবং অধিক পরিমাণে চার্জ মোবাইলে থেকে যায়।

9. ভিডিও চালু রেখে ঘুমিয়ে পড়া

অনেক সময় আমরা মোবাইলে ভিডিও দেখতে দেখতে ঘুমিয়ে পড়ি। যার ফলে সারা রাতই মোবাইলটা চালু থাকে, যতক্ষণ না এর চার্জ ফুরিয়ে যায়। অর্থাৎ ভিডিও চালু থাকায় মোবাইলের সব চার্জ শেষ হয়ে যায়।

আর একটানা মোবাইল চালু থাকার ফলে ব্যাটারি ও ড্যামেজ হতে থাকে এবং এটি চার্জ ধারণ ক্ষমতা হারিয়ে ফেলে। তাই অবশ্যই মোবাইলে ভিডিও চালু রেখে ঘুমাবেন না।

10. জিপিএস বন্ধ করে রাখুন

মোবাইল চালানোর পর এর জিপিএস সিস্টেমটি অফ করে রাখুন। এর ফলে আপনার মোবাইল অধিক সুরক্ষিত থাকবে। এছাড়াও মোবাইলটি এয়ারফোন মোডে রেখে দিবেন। তাহলে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে এবং কোনো ধরনের চার্জ অপচয় হবে না। মোবাইলে অধিক সময় পর্যন্ত চার্জ থাকবে।

মোটকথা উল্লেখিত সবগুলো নিয়মই আপনার মোবাইলে অধিক সময় চার্জ ধরে রাখার জন্য উপযোগী। তাই আপনি যদি উক্ত নিয়ম গুলো মেনে মোবাইল ব্যাবহার করেন তাহলে আপনার মোবাইলে দীর্ঘ সময় পর্যন্ত চার্জ থাকবে।