মোবাইল দিয়ে ভালো ছবি তোলার নিয়ম

বর্তমান যুগে সর্বাধিক জনপ্রিয় যে ডিভাইসটি সেটি হলো মোবাইল ফোন। কম বেশি সব শ্রেণির মানুষ এই মোবাইল ফোন ব্যাবহার করে থাকে। মোবাইল ফোন ব্যাবহার করে, কিন্তু ছবি তোলে না, এমন লোক মনে হয় একজন ও খুঁজে পাওয়া যাবে না। আমরা সবাই আমাদের হাতে থাকা ফোন দিয়ে নানা ধরনের Picture তুলে থাকি।

কিন্তু আমরা নিজের ছবি বেশি তুলে থাকি এবং একটা সুন্দর ছবি প্রত্যাশা করি। নিজের ছবি যাতে সুন্দর হয় সেজন্য নানা ধরনের অ্যাপস ব্যাবহার করে থাকি। তাই আজকে আমরা জানব কিভাবে হাতে থাকা মোবাইল ফোন দিয়ে ভালো মানের ও সুন্দর ছবি তোলা যায় এবং সে সাথে ছবি তোলার কিছু টিপস ও শিখে নিবো।

1. লেন্স পরিষ্কার করুন

অধিক সময় মোবাইল ফোন হাতে, ব্যাগে বা পকেটে থাকার কারণে মোবাইলের ক্যামেরার লেন্স তেল-তেলে হয়ে যেতে পারে, কিংবা বিভিন্ন ধরনের ময়লা ও জমতে পারে। এরফলে ছবি অস্পষ্ট হবে। নির্দিষ্ট বস্তু লক্ষ্য করতে পারবে না এবং ছবি অস্পষ্ট ও ঘোলাটে হবে।

তাই মোবাইল দিয়ে ভালো মানের ছবি তুলতে হলে মোবাইলের ক্যামেরার লেন্সটি ভালোভাবে পরিষ্কার করতে হবে। পরিষ্কার করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে যাতে লেন্সের উপর কোনো দাগ না পড়ে।

2. কাঁপা কাঁপা হাতে ছবি তুলবেন না

আমাদের মধ্যে অনেকে আছে যাদের বিনা কারণেই হাত-পা কাঁপে। কিংবা অনেক সময় প্রচন্ড শীতের কারণে আমাদের হাত পা প্রচুর কাঁপা কাঁপে। আবার কখনো অধিক উত্তেজনার সময় আমাদের হাত পা ও পুরো শরীর কেঁপে থাকে।

এই সময় ছবি তুললে ঝিরঝির এবং অস্পষ্ট দেখা যায় অর্থাৎ ছবি ভালো উঠে না। তাই ছবি তোলার পূর্বে একদম স্থির হয়ে ছবি তুলবেন। তাহলে আপনার ছবি ভালো উঠবে।

3. আলোর ফোকাস ঠিক করুন

স্বাভাবিক আলো ছবি তোলার জন্য ভালো। কিন্তু কখনো কখনো দেখা যায় দিনের বেলায় বা রাতে ছবি তোলার সময় মুখের উপর ছায়া পড়ে। এমন অবস্থায় ছায়াভাব মুক্ত করার জন্য ক্যামেরার প্লাস লাইট চালু করে নিবেন। এর ফলে মুখে আর কোনো ধরনের ছায়া পড়বে না। ফলে ছবি অনেক সুন্দর উঠবে।

আবার অনেক সময় দেখা যায় প্লাস লাইট দেওয়ার পর ভালোভাবে ফোকাস করতে পারে না। যার ফলে চোখের উপর আলো পড়ায় চোখ টেগরা মনে হয়। তাই অবশ্যই ক্যামেরার প্লাশ লাইট ব্যাবহারের সময় ভালোভাবে ফোকাস করে তারপর ছবি তুলবেন। এতে আপনার ছবি অত্যধিক সুন্দর উঠবে।

4. বিভিন্ন কোন থেকে ছবি তোলবেন

অনেক সময় দেখা যায় একটি মাত্র ছবি তুললে তার কোনো কোনো দিক অসুন্দর ও অস্পষ্ট হতে পারে। তাই যদি একাধিক ছবি তোলার সুযোগ থাকে তবে বিভিন্ন কোন থেকে ছবি তুলবেন।

তাহলে একটি ছবি নষ্ট হলে অন্য একটি ছবি ব্যাক-আপ থেকে যাবে। এতে কোনো ধরনের হয়রানির স্বীকার হতে হবে না। তাই একাধিক বার ছবি তোলার সুযোগ থাকলে একই বস্তুকে বিভিন্ন কোন থেকে ছবি তুলে নিবেন।

5. ফোনের সর্বোচ্চ রেজুলেশন ব্যাবহার করুন

আপনার ফোনে যদি ছবি বড় ও ছোট করার অপশন থাকে তবে বড় করেই ছবি তুলবেন। এতে করে ক্যামেরায় সবগুলো ডিটেইলস ধারণ করবে। সেই সাথে ছবিটি স্পষ্ট এবং ঝকঝকে হবে। তবে ছোট উঠালেও তেমন কোনো সমস্যা হবে না। ছোট করে উঠালেও সেটি পরিষ্কার ও ঝকঝকে হবে।

তবে সে ক্ষেত্রে ছবি তোলার পর ছবি ঝুম করলে ছবি ফেটে যাবে। এবং সবগুলো ডিটেইলস অস্পষ্ট দেখা যাবে। তবে নিজের মুখের ছবি তোলার সময় অবশ্যই বড় করে তুলবেন। এতে করে ছবি অনেক সুন্দর দেখাবে। তাই ছবি তোলার আগে মোবাইলের সর্বোচ্চ রেজুলেশন ব্যাবহার করবেন।

6. ডিজিটাল ঝুম ব্যাবহার করুন

ছবি তোলার ক্ষেত্রে ডিজিটাল ঝুম ব্যাবহার করুন। ঝুম করে ছবি তুললে সেই ছবি ঝিরিঝিরি ও ঘোলাটে হয়ে যায় অর্থাৎ অপরিষ্কার হয়ে যায়। ঝুম ব্যাবহার করে ছবি তুললে সেই ছবি অধিক সময় পর্যন্ত সংরক্ষণ করা যায় না।

ছবির দৃশ্য খুব দ্রুতই নষ্ট হয়ে যায়। তবে যদি অতি ক্ষুদ্র বস্তুর ছবি তোলার প্রয়োজন হয় তবে সে ক্ষেত্রে ডিজিটাল ঝুম ব্যাবহার করতে পারেন। অতি ক্ষুদ্র বস্তু না হলে ডিজিটাল ঝুম ব্যাবহার করবেন না। আর যদিও করেন সেটা আপনাদের ব্যাক্তিগত বিষয়। যতটা সম্ভব বস্তুর কাছাকাছি গিয়ে ছবি তোলা ভালো। এতে করে ক্যামেরায় পুরো ছবি ধারণ করা সম্ভব হবে।

7. রেসপন্স টাইম সম্পর্কে ধারণা নিন

আপনার হাতে থাকা মোবাইলের ক্যামেরা দিয়ে ছবি তোলার সময় শাটার বাটনে ক্লিক করে ছবিটি ধারণ করতে কত সময়ের প্রয়োজন হয় তা জেনে নিন।

এক্ষেত্রে পরীক্ষার জন্য কতগুলো ছবি তুলে প্রার্থক্য বের করে নিতে পারেন। অনেক সময় দেখা যায় ছবি তোলার জন্য শাটার বাটনে ক্লিক করলে ২ সেকেন্ড পর ছবি উঠে। এক্ষেত্রে সঠিক টাইমটা জেনে নিবেন। এবং শাটার বাটনে ক্লিক করে ঐ সময় পর্যন্ত নির্দিষ্ট বস্তুর দিকে ফোকাস করে রাখবেন। এতে করে ছবি সুন্দর উঠবে।

অনেকেই দেখা যায় শাটার বাটনে ক্লিক করেই মোবাইল নাড়িয়ে ফেলে অর্থাৎ লক্ষ্য বস্তুর দিক থেকে ছবি তোলা হয়েছে ভেবে ফোকাস সরিয়ে ফেলে। কিন্তু পরে ছবিটি ওপেন করে দেখে ছবিটি ঘোলা উঠেছে। তাই অবশ্যই ছবি তোলার পূর্বে এর রেসপন্স টাইম সম্পর্কে ধারণা নিন।

8. মোবাইল যেভাবে ধরবেন

নতুন মোবাইল ফোন হাতে পাওয়ার পরই ছবি তুলতে বা ভিডিও করতে ব্যস্ত হয়ে পড়েন অনেকে। হাতে থাকা মোবাইল ফোনটি সুন্দর করে ধরতে পারলে এবং ভালোভাবে নিয়ম জেনে ফোকাস করলে ভালো ও উন্নত মানের ছবি তোলা সম্ভব।

মোবাইলে ছবি তোলার ক্ষেত্রে মোবাইল যেভাবে ধরবেন এই ক্ষেত্রে বিশেষজ্ঞরা বলেছেন, ছবি তোলার ক্ষেত্রে মোবাইলটা আনুভূমিক ভাবে ধরুন কিংবা আড়াআড়ি ভাবে ধরুন। এই ক্ষেত্রে ছবি সুন্দর উঠবে।

আপনি যদি উল্লেখিত নিয়মগুলো পড়ে থাকেন এবং সেই অনুযায়ী ছবি তুলেন তবে আশা করি আপনার ছবিটি DSLR এর মতোই সুন্দর ও পরিষ্কার ঝকঝকে উঠবে। এবং দীর্ঘ দিন সংরক্ষণ করে রাখলে ও ছবি তেমন নষ্ট হবে না।

তাছাড়া মুখের ছবি তোলার ক্ষেত্রে মোবাইলের ক্যমেরা ছাড়া ও বিভিন্ন ধরনের লাইটিং ও উন্নতমানের ক্যামেরার অ্যাপস ব্যাবহার করতে পারেন। এতে ছবি আরও বেশি সুন্দর ও দীর্ঘ দিন টেকসই হবে।

Leave a Comment